ঢাকা, শনিবার, ৪ মে, ২০২৪

৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশ আহরণ বন্ধ

ইলিশের নিরাপদ প্রজনন ও সুরক্ষার লক্ষ্যে সোমবার (৪ অক্টোবর) থেকে ২৫ অক্টোবর পর্যন্ত এ মাছ ধরা, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ ও বিক্রি নিষিদ্ধ করেছে সরকার। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ নিষেধাজ্ঞার কথা জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত ২২ দিন সারাদেশে ইলিশ আহরণ বন্ধ থাকবে। এ সময় দেশব্যাপি ইলিশ আহরণ, বিপণন, ক্রয়-বিক্রয়,পরিবহন, মজুদ ও বিনিময় নিষিদ্ধ থাকবে।


আগে প্রজনন মৌসুমে ১৫ দিন ইলিশ মাছ ধরা বন্ধ রাখা হলেও গত চার বছর ধরে এ সময় সাত দিন বাড়িয়ে ২২ দিন করা হয়েছে। সরকারের এ আদেশ অমান্য করে ইলিশ মাছ আহরণ ও বিক্রি করলে এক বছর থেকে সর্বোচ্চ দু’বছরের সশ্রম কারাদণ্ড বা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ড দেওয়ার বিধান রয়েছে।


চান্দ্রমাসের ভিত্তিতে প্রধান প্রজনন মৌসুম ধরে এ বছর আশ্বিন মাসের প্রথম চাঁদের পূর্ণিমার দিন এবং এর আগে চার ও পরের ১৭ দিনসহ মোট ২২ দিন ইলিশ ধরা বন্ধ থাকবে।

ইলিশ আহরণে ২২ দিনের নিষেধাজ্ঞা সফল করার লক্ষ্যে সম্মিলিতভাবে কাজ করতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের পক্ষ থেকে সবার প্রতি আহ্বান জানানো হয়েছে।

ads

Our Facebook Page